ঢাকারবিবার, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:৩৯
আজকের সর্বশেষ সবখবর

শুরু হলো পবিএ হজ্জের আনুষ্ঠানিকতা।

তাসকিয়া তাবাস্সুম ( নিজস্ব প্রতিবেদক)
জুলাই ১৭, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
পঠিত: 84 বার
Link Copied!

 

 

  • হজ্জ ইসলাম ধর্মের চতুর্থ স্তম্ভ এবং ধর্মপ্রাণ মুসলমানদের জন্য একটি অত্যাবশ্যকীয় ইবাদত। প্রতিবছর আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজ্জের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়আজ শনিবার থেকে শুরু হলো ২০২১ সালের পবিএ হজ্জের আনুষ্ঠানিকতা।

 

তবে এই বছরের হজ্জযাএা  অন্য যেকোনো বছরের তুলনায় আলাদা। বৈশ্বিক মহামারী করোনার কারণে  আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। এ বছর প্রায় ১ লাখ হাজী হজ্জের জন্য আবেদন করলেও অনুমতি পেয়েছেন মাত্র ৬০ হাজার। হাজীদের নির্বাচনের ক্ষেত্রে তাদের বয়স, শারীরিক অসুস্থতা এবং বেশ কিছু নিয়ম অনুসরণ করা হয়েছে।

 

শুধুমাত্র সৌদিতে বসবাসরত ৬০ হাজার মুসল্লী হজ্জের অনুমতি পেয়েছেন। যাদের প্রত্যেকের বয়স ১৮ থেকে ৬০ এর মধ্যে। শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত মুসল্লীরা বাদ পড়েছেন এ তালিকা থেকে। কেবলমাত্র সৌদিতে বসবাসকারী মুসল্লিদের মধ্যে যাদের কভিড -১৯ এর প্রতিষেধক দুটি টিকাই দেওয়া আছে তাঁরা অনুমতি পেয়েছেন।

 

স্থানীয় সময় সন্ধ্যায় মক্কায় পৌঁছাবেন হজযাত্রীরা।এবার হজ্জ সম্পাদনে প্রত্যেক মুসল্লিকে ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড। মহামারী করোনার কারণে নেওয়া হয়েছে এই কঠোর ব্যবস্থা। ১২ ই জিলহজ পর্যন্ত মিনা, মুজদালিফা,আরাফাতের ময়দান এবং মক্কায় হজ্জের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন মুসল্লীরা।

 

কভিডের কারণে মুসল্লিদের সুস্থতা নিশ্চিত করার লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নিয়েছে সৌদি প্রশাসন। নিয়মিত কাবাঘর ও তার আশপাশের জায়গা এবং মুসল্লিদের চলাচলের স্থান স্যানিটাইজ করা হচ্ছে। এইজন্য নিয়োজিত আছে প্রায় ২০ হাজার পরিচ্ছন্নতাকর্মী।

 

মুসল্লিদের সুস্থতা নিশ্চিত করতে ৫১ টি স্বাস্থ্য কেন্দ্র এবং ৬০০ জন চিকিৎসকের ব্যবস্থা রাখা হয়েছে।

 

  • নিউজরুম বিডি ২৪