ঢাকারবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৬:২৫
আজকের সর্বশেষ সবখবর

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে চলেছেন ডঃ শামসুল আলম।

মোঃ ইমদাদুল হক। (ডেস্ক ঢাকা)
জুলাই ১৬, ২০২১ ১:৩৯ অপরাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

 

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে চলেছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম।

ADVERTISEMENT

আগামী রোববার (১৮ জুলাই) বঙ্গভবনে তার শপথ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

দীর্ঘ ৩৫ বছরের অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণ ছুটিতে ড. শামসুল আলম ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন এবং চলতি বছরের ৩০ জুন পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সৃষ্টির পর সদস্য হিসেবে ড. আলমই সবচেয়ে দীর্ষ সময় দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অবসরোত্তর ছুটিতে যান।

ADVERTISEMENT

ড. শামসুল আলম ২০১৪ সালের ফেব্রæয়ারি থেকে রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় ক্যাডার সার্ভিসের বাইরে প্রথম সিনিয়র সচিব পদমর্যাদা অর্জন করেন। পেশাগত জীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিব্যবসা ও বিপণন বিভাগে দীর্ঘ ৩৫ বছর অধ্যাপনায় যুক্ত ছিলেন।

পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদানের আগে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন এবং বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন। পরিকল্পনা কমিশনে তার প্রাপ্ত প্রথম দায়িত্বের মধ্যে ছিল দ্বিতীয় দারিদ্র্য বিমোচন কৌশলপত্র (২০০৯-১১), সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে সংশোধন পুনর্বিন্যাস করা। সংশোধিত সেই দলিল ‘দিন বদলের পদক্ষেপ’ জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়ে ২০১০-১১ পর্যন্ত বাস্তবায়িত হয়। রূপকল্প ২০২১ এর আলোকে প্রণীত বাংলাদেশের প্রথম দীর্ঘমেয়াদী প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২১), ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১১-১৫), সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০২১-২৫) ড. আলমের নেতৃত্বে ও অংশগ্রহণে প্রণীত হয়।

পরিকল্পনা কমিশনে ড. আলমের কার্যকালীন সময়ে অন্যসবের মধ্যে বাংলাদেশে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন বিষয়ক ১৫টি গ্রন্থ, এসডিজি বিষয়ক ২৫টি প্রতিবেদন ও মূল্যায়ন গ্রন্থ প্রণীত হয়েছে। বাংলাদেশ টেকসই উন্নয়ন কৌশলপত্র (২০১১-২১) এবং বাংলাদেশের প্রথম সামাজিক নিরাপত্তা কৌশলপত্র (এনএসএসএস) ড. আলমের নেতৃত্বে (২০১৫-২৫) প্রণীত হয়েছে। ড. আলমের অংশগ্রহণে ও নেতৃত্বে শতবর্ষী বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ প্রণীত হয়েছে (২০১৮)। সাধারণ অর্থনীতি বিভাগে কার্যকালীন সময়ে তাঁর তত্ত¡াবধানে ও সম্পাদনায় এ পর্যন্ত গত ১২ বছরে ১১৫ টি মূল্যায়ন প্রতিবেদন, অধ্যয়ন ও গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে।

 

  • নিউজরুম বিডি২৪। 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x