ঢাকাবুধবার , ৭ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

উপমহাদেশের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের জীবনাবসান

ফয়সল আহম্মদ। (নিজস্ব প্রতিবেদক)
জুলাই ৭, ২০২১ ১০:২০ পূর্বাহ্ণ
পঠিত: 81 বার
Link Copied!

উপমহাদেশের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের জীবনাবসান

 

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই। আজ বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে ভারতের মুম্বাইয়েরে পিডি হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিলো ৯৮ বছর।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন দিলীপ। গত ৩০ জুন তাকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে তাকে ভর্তি করা হয়। ফুসফুসে পানি জমা ও শ্বাসকষ্টজনিত সমস্যার কারণ তাঁকে অক্সিজেন সাপোর্ট দিয়ে রাখা হয়,অবস্থা খারাপ হলে পরে তাঁকে হাসপাতালটির আইসিইউতে স্থানান্তর করা হয়। রবিবার তাঁর স্ত্রী সায়রা বানু এক টুইট বার্তায় অভিনেতার জন্য প্রার্থনা করার আবেদন করেছিলেন।

 

 

দিলীপ কুমারের জন্ম ১৯২২ সালের ১১ ডিসেম্বর। তাঁর প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান। রূপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম বদল করেন তিনি। ছয় দশকের অভিনয় জীবনে ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’র মতো অসংখ্য ধ্রুপদী সিনেমায় দেখা গেছে তাকে। সর্বশেষ ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমাতে অভিনয় করেন তিনি।

ছয় দশকের অভিনয় জীবন তাঁর। বলিউডে তিনি পরিচিত ছিলেন ‘ট্র্যাজেডি কিং’ নামে। ৬৫টিরও বেশি ফিল্মে অভিনয় করেছেন এই কিংবদন্তি অভিনেতা।

অভিনেতা হিসেবে তাঁর অর্জন- ফিল্ম ফেয়ার পুরস্কার, হিন্দি সিনেমাজগতের সবচেয়ে বড় সম্মান ‘দাদাসাহেব ফালকে‘ পুরস্কার ও ভারতের দ্বিতীয় বড় সম্মান ‘পদ্মভূষণ‘- পুরস্কার।

 

নিউজরুম বিডি২৪। 

 

 

ads
adv
adv
ads

x