ঢাকারবিবার, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:০৩
আজকের সর্বশেষ সবখবর

তীব্র তাপদাহে পুড়ছে কানাডা।

আন্তর্জাতিক নিউজ ডেস্ক।
জুলাই ১, ২০২১ ১১:৫৯ অপরাহ্ণ
পঠিত: 108 বার
Link Copied!

তাপদাহে পুড়ছে কানাডা। কানাডার ইতিহাসে এত তাপদাহ এর আগে দেখেনি কেউ। তিনদিন আগেই ভেঙেছে তাপমাত্রার রেকর্ড ৪৫ ডিগ্রি সেলসিয়াস। আর সেই রেকর্ড ছাড়িয়ে গেছে আজ , আজকের তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি।

বাইরে বেরোনো প্রায় অসম্ভব। তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন বৃদ্ধ ও শিশুরা। গত পাঁচ দিনে ৫ শতাধিকের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন তীব্র তাপদাহে।

দেশটির কলম্বিয়া প্রদেশের গভর্নর লিসা লাপয়েন্তে জানিয়েছেন, পুরোই স্থবির হয়ে পড়েছে জনজীবন, উত্তর কানাডার মধ্যেই এই প্রদেশটি তাপদাহ সবচেয়ে বেশি। মানুষ বাসায় এবং অফিসে বসেই বেশিরভাগ কাজ সারছেন বাইরে বেরোতে পারছে না।

লিসা লাপয়েন্ত আরো বলেন, কানাডার নাগরিকদের এই আকস্মিক মৃত্যুর কারণ হিট ডোম। অতিরিক্ত তাপ এর সাথে এই গরম বাতাস যোগ হয়ে এক অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়েছে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন গ্রীনহাউজ ইফেক্টের কারণে এ ধরনের পরিবেশ বিপর্যয় হয়। পরিস্থিতি এমন হয়েছে যে খোলা জায়গায় টিকাদান কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে সরকার। দোকানে মিলছেনা এসি, ফ্যান।

সর্বোপরি কানাডার ইতিহাসে এক ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে সরকার যেকোনো সময় জরুরি অবস্থা জারি করতে পারে বলে জানিয়েছেন।