ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৭:২৩
আজকের সর্বশেষ সবখবর

আর মাত্র কয়েক ঘণ্টা ১শত বছর পূর্ণ করতে যাচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত : ঢাকা বিশ্ববিদ্যালয়।

মারিয়া আহমেদ (বার্তা সম্পাদক)
জুন ৩০, ২০২১ ৯:৩৯ অপরাহ্ণ
পঠিত: 119 বার
Link Copied!

আর মাত্র কয়েক ঘণ্টা ১শত বছর পূর্ণ করতে যাচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত : ঢাকা বিশ্ববিদ্যালয়

ADVERTISEMENT

১৯১২সালের ২রা ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ। প্রতিষ্ঠাকালের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয় অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হয়।১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ায় বিশ্ববিদ্যালয় নির্মাণ অনেকটা অনিশ্চিত হয়ে পড়ে।

ADVERTISEMENT

১৯১৭ সালের মার্চ মাসে ইম্পেরিয়াল লেজিসলেটিভ কাউন্সিলে সৈয়দ নওয়াব আলী চৌধুরী সরকারের কাছে অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় বিল পাসের আহ্বান জানান। তারই ধারাবাহিকতায় ১৯২০সালের ২৩ মার্চ গভর্নর জেনারেল এ বিলে সম্মতি দেন। এই আইনটি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ভিত্তি।
এই আইনের ফলাফল হিসেবে ১৯২১সালের ১ জুলাই, ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তার যাত্রা শুরু করে। উল্লেখ্য, এর মধ্যে একজন নারী শিক্ষার্থী ছিলেন।
সেসময়ের ঢাকার সবচেয়ে অভিজাত এলাকা রমনার প্রায় ৬০০ একর জমির উপর পূর্ববঙ্গ এবং আসাম প্রদেশের পরিত্যাক্ত ভবনাদি এবং ঢাকা কলেজের( বর্তমান কার্জন হল) ভবনসমূহের সমন্বয়ে অত্যন্ত মনোরম পরিবেশে গড়ে উঠে ঢাকা বিশ্ববিদ্যালয়।
৩টি অনুষদ এবং ১২ টি বিভাগ নিয়ে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে এর যাত্রা শুরু হয়।
১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা। বাঙালির স্বাধীনতা অর্জনের নেপথ্যে এই বিশ্ববিদ্যালয়ের ভূমিকা ছিল অনস্বীকার্য। এই বিশ্ববিদ্যালয় তৈরি করেছে সহস্র-লক্ষ বরেণ্য ব্যক্তিত্ব যারা রাজনীতি, অর্থনীতি, দেশে-বিদেশে সকল প্রাঙ্গণে এক এক জন উজ্জ্বল নক্ষত্র। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ১৩ টি অনুষদ,৮৩টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট,৫৬টি গবেষণা ও ব্যুরো কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি ছাত্রাবাস রয়েছে।
এছাড়াও বর্তমানে ৭টি স্নাতক পর্যায়ের কলেজসহ মোট ১০৫ টি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে।

“জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” সহ অসংখ্য উল্লেখযোগ্য বরেণ্য ব্যক্তিত্ব এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।
প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়া উইকে বিশ্বের শীর্ষ ১শত বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে।
১৯২১ সালের ১লা জুলাই শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের দ্বার উন্মুক্ত করে দেয়া হয়। সেই থেকে প্রতিবছর পহেলা জুলাই বিশ্ববিদ্যালয়ের জন্মদিন পালন করা হয়। এই বছর পহেলা জুলাই বিশ্ববিদ্যালয় তার শতবর্ষ পূরণ করতে যাচ্ছে। শতবর্ষ পূর্ণে প্রাণঢালা অভিনন্দন জানাই প্রাণের বিশ্ববিদ্যালয়কে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

x